মা ডাকটি শুনলে মনে হয় পুরো পৃথিবীটা আমার পাশে ।

মা ডাকটা যখনি শুনি মনে হয় কেউ যেন আদর করে বলছে আমার খোকন সোনা আমার বুকের মানিক আমার আদরের সোনা । আবার কখনো মনে হয় মৃদু ধমকের সুরে কেউ যেন বলছে পড়তে বস । আদরের গলায় কেউ যেন কানে কানে বললো মা তোকে অনেক ভালোবাসি । মাঝ রাতে ঠাণ্ডায় জেগে উঠি মনে হয় মা থাকলে গায়ে কাঁথা ট্রেনে চোখের চশমাটা খুলে টেবিলে রেখে কপালে আলতো করে হাত বুলিয়ে গভীর চোখে খানিকক্ষণ চেয়ে থেকে আলোটা নিভিয়ে দিতেন ।
মা ডাকটি শুনলে মনে হয় পুরো পৃথিবীটা আমার পাশে । কতদিন মা বলে চেচিয়ে উঠে নি । অভিমান ভরা কন্ঠে কান্না চেপে রেখে বলিনি তুমি ছোটন কে বেশি ভালোবাসো । আদর পাওয়ার লোভে মায়ের গা ঘেষে বসে বলিনি দেখো না আমার গাটা কেমন গরম গরম । বলিনি তুমি পৃথিবীর সেরা মা । মা ডাক টা শুনলে বুকের বাঁ পাশটা চিনচিন করে ওঠে খুব ইচ্ছে করে মায়ের বুকে মুখ গুজে শান্তি ফিরে পেতে ।

যখন ডাকি শিউলি হয়ে শরৎ তখন 

ভোরের হাওয়াই বলে কান্না রাখিস না ।

মা তো ছিল ওই

 মা তো আছে

সবখানে তো মা

যখন ডাকি মা

সহস্ত্র চোখে বিপন্ন মুখ হাত তুলে 

বলে বাহিরে খুঁজিস না ।

ব্যর্থ জীবন ক্লান্ত জীবন পাশেই আছে মা ।

মা বললে স্নেহের সকাল ,

 মা বললে তৃষ্ণা জল ,

 মা বললে ছায়ার আচল ,

 মা বললে দুঃখ উদাও ।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.