কাউকে প্রতিশ্রুতি দেওয়ার আগে ভাবুন এবং অহেতুক মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া থেকে বিরত থাকুন

কানাডায় এক বরফশীতল রাতে একজন কোটিপতি তার ঘরের সামনে এক বৃদ্ধ দরিদ্র মানুষকে দেখতে পেলেন। তিনি বৃদ্ধ মানুষটি কে জিজ্ঞাসা করলেন- "বাইরে এত ঠান্ডা আর আপনার গায়ে কোন উষ্ণ কাপড় নেই, আপনার কি ঠান্ডা লাগে না?” বৃদ্ধ লোকটি উত্তর দিল-“ আমার কাছে উষ্ণ কাপড় নেই কিন্তু আমি মানিয়ে নিয়েছি।” কোটিপতি বললেন- “আমার জন্য অপেক্ষা করুন। এক্ষুনি আমি ঘরে গিয়ে আপনার জন্য একটি উষ্ণ কাপড় নিয়ে আসছি।” দরিদ্র বৃদ্ধ খুব খুশি হয়ে বললেন যে তিনি অপেক্ষা করবেন।
ধনী ব্যক্তিটি তার বাড়িতে ঢুকলেন এবং কাজে ব্যস্ত হয়ে গেলেন আর দরিদ্র বৃদ্ধটির কথা ভুলে গেলেন। সকালে তার মনে হলো সেই দরিদ্র বৃদ্ধের কথা। তিনি সাথে সাথে ঘর থেকে বেরিয়ে গেলেন সেই বৃদ্ধ কে খুঁজে বের করার জন্য। কিন্তু তিনি বৃদ্ধটিকে ঠান্ডায় মৃত অবস্থায় দেখতে পান। আর মানুষটির হাতে একটি চিরকুট দেখতে পেলেন। চিরকুটে লেখা ছিল - “ যখন আমার কোন উষ্ণ কাপড় ছিলনা তখন ঠান্ডার সাথে লড়াই করার ক্ষমতা আমার ছিল কারণ আমি মানিয়ে নিয়েছিলাম। কিন্তু যখন আপনি আমাকে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তখন আমি আপনার প্রতিশ্রুতির সাথে আসক্ত হয়ে গিয়েছিলাম এবং আমি আমার তীব্র ঠান্ডা প্রতিরোধ করার ক্ষমতা হারিয়ে ফেলি। ” তাই দয়া করে কাউকে প্রতিশ্রুতি দেওয়ার আগে ভাবুন এবং অহেতুক মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া থেকে বিরত থাকুন। প্রতিশ্রুতি দিয়ে রক্ষা না করার থেকে মারাত্মক আর কিছুই হতে পারে না।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.